শিরোনাম::
সৌদি আরবে জ্বর-কাশিতে আক্রান্ত হয়ে কক্সবাজারের প্রবাসী যুবকের মৃত্যু ২৫ বছর ভারতে পালিয়ে ছিলেন বঙ্গবন্ধুর খুনি ক্যাপ্টেন মাজেদ আমিরাতে আরো ২৮৩ জন আক্রান্ত ও ১ জনের মৃত্যু দুইদিন দেখা যাবে পিঙ্ক সুপারমুন! আতংকিত হবেন না তাবলীগ ফেরত ১১জনকে উখিয়ার ইনানীর কোয়ারেইন্টানে ছাত্রনেতাদের প্রতিবেশীর মাঝেও ত্রাণ পাঠাচ্ছেন মাহমুদুল করিম উখিয়ায় করোনা সংক্রমণরোধে উপজেলা যুবদলের জীবাণুনাশক স্প্রে কোটবাজারে হোটেল শ্রমিকদের সহায়তা সামগ্রী দিলেন উখিয়া অনলাইন প্রেসক্লাব উখিয়ার জালিয়াপালং পশ্চিম সোনাইছড়িতে দুই পক্ষের সংঘর্ষের ঘটনায় মামলা নতুন আঙ্গিকে ‘উখিয়া নিউজ টুডে’
বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ০১:৪৯ পূর্বাহ্ন
নোটিশ
Wellcome to our website...

কার্যকর হতে যাচ্ছে নতুন গ্রেডিং পদ্ধতি

টুডে শিক্ষাঙ্গন ডেস্ক/উখিয়া নিউজ টুডে।।
আপডেট : বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারী, ২০২০

 আন্তর্জাতিক অঙ্গনের সঙ্গে মিলিয়ে দেশের সব পাবলিক পরীক্ষায় ৫ পয়েন্টের গ্রেডিং পদ্ধতির বদলে ৪ পয়েন্ট চালু গ্রেডিং পদ্ধতি চালু হচ্ছে। চলতি শিক্ষাবর্ষে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফলের মাধ্যমে এ পদ্ধিতি কার্যকর হতে যাচ্ছে।

অর্থাৎ বিশ্ববিদ্যালয় থেকে জেএসসি পর্যন্ত গ্রেডিং পদ্ধতিতে আর কোনো প্রভেদ থাকবে না। চলতি মাসেই এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্রমতে, চলতি ২০২০ শিক্ষাবর্ষে জেএসসি-জেডিসি পরীক্ষা থেকে নতুন গ্রেডিং পদ্ধতি কার্যকর করা হবে। ২০২১ সাল থেকে এসএসসি-সমমান ও এইচএসসি-সমমান পরীক্ষায় জিপিএ-৪ কার্যকর করা হবে।

আন্তর্জাতিক অঙ্গনের সঙ্গে মিলিয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলাফলে ৫ পয়েন্টের গ্রেডিং পদ্ধতির বদলে ৪ পয়েন্ট চালু করার কথা সরকার ভাবছে বলে বেশ কয়েকবার জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি। জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফলের সর্বোচ্চ মান জিপিএ ৪ চলতি শিক্ষাবর্ষ থেকে কার্যকর হবে আভাস দিয়েছিলেন তিনি।

২০১৯ সালের ৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে গ্রেড পরিবর্তন-সংক্রান্ত একটি সভার আয়োজন করেছিল শিক্ষা মন্ত্রণালয়। ওই সভায় বিশ্ববিদ্যালয়ের সিজিপিএ-৪ এর সঙ্গে সমন্বয় করে নিচের স্তরের সব পাবলিক পরীক্ষার ফলাফলে জিপিএ-৪ করার পক্ষেই মত আসে।

ওই সভায় নতুন গ্রেডিং পদ্ধতিতে জিপিএ-৫ এর স্থানে জিপিএ-৪ নির্ধারণের সর্বসম্মত সিদ্ধান্ত হয়। তবে এ ক্ষেত্রে পরীক্ষার প্রশ্নপত্রের কাঠিন্যের স্তর, মার্কিংয়ের গুণগত মান ইত্যাদি পরিবর্তন হচ্ছে না। আগের পদ্ধতিতে খাতা মূল্যায়ন ও নম্বর বণ্টন করা হবে।

নতুন গ্রেডিং পদ্ধতিতে জেএসসি-জেডিসি, এসএসসি-সমমান, এইচএসসি-সমমান পরীক্ষায় নম্বরের ভিত্তিতে সর্বোচ্চ মান নির্ধারণ হয়েছে জিপিএ-৪। এ ক্ষেত্রে ৯০-১০০ পর্যন্ত এ প্লাস জিপিএ-৪, ৮০-৮৯ পর্যন্ত ‘এ’ জিপিএ-৩.৫, ৭০-৭৯ ‘বি’ প্লাস জিপিএ-৩, ৬০-৬৯ ‘বি’ জিপিএ-২ দশমিক ৫, ৫০-৫৯ ‘সি’ প্লাস জিপিএ-২, ৪০-৪৯ ‘সি’ জিপিএ-১ দশমিক ৫, ৩৩-৩৯ ‘ডি’ জিপিএ-১ এবং শূন্য থেকে ৩২ ‘এফ’ গ্রেড জিপিএ-০ বা ফেল নির্ধারণ করা হয়েছে।

শেয়ার করুন::
error1
Tweet 20
fb-share-icon20


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর::