উখিয়ার পাঁচ ইউপি মেয়াদোত্তীর্ণ: ঘোষণা হয়নি তফসিল

শেয়ার করুন-

বিশেষ প্রতিনিধি/উখিয়া নিউজ টুডে।। কক্সবাজারের উখিয়ার পাঁচটি ইউনিয়ন পরিষদের মেয়াদ পূর্ণ হয়েছে । ২০১৬ সালের ৪ জুন ইউপি গুলোতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়, এবছরের ৪জুন (শুক্রবার) পূর্ণ হয় মেয়াদের পাঁচ বছর।

আইন অনুযায়ী, ইউপিগুলোর পরিষদ গঠনের জন্য সাধারণ নির্বাচন ওই পরিষদের জন্য অনুষ্ঠিত পূর্ববর্তী সাধারণ নির্বাচনের তারিখ থেকে ৫ বছর পূর্ণ হওয়ার পূর্বে ১৮০ দিনের মধ্যে ভোটগ্রহণ করার কথা থাকলেও মহামারির কারণে নির্বাচন কমিশন এখনো তফসিল ঘোষণা করেনি।
এবছরের ফেব্রুয়ারিতে প্রথমধাপের ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। কিন্তু, দৈবদুর্বিপাক জনিত তথা করোনা পরিস্থিতির কারণে নির্বাচন স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ধারা ২৯(৩) অনুযায়ী ঘোষিত
তফসিল স্থগিত করা হয়।
সম্প্রতি ২ জুন স্থগিত নির্বাচনগুলোর তারিখ ঘোষণা করেছে। আগামী ২১ জুন প্রথম ধাপের স্থগিত হওয়া ৩৭১ ইউনিয়ন পরিষদে গ্রহণ করা হবে ভোট।
দেশের সাড়ে চার হাজার ইউপির মধ্যে উখিয়ার পাঁচ ইউপি সহ প্রায় তিন হাজারেরো বেশির মেয়াদ শেষ হতে যাচ্ছে জুলাই মাসে।
এসব ইউপির ভোট গ্রহণ প্রসঙ্গে নির্বাচন কমিশন সুত্রে জানা গেছে, নির্বাচন উপযোগী সব ইউপিতে ভোট জুলাই মাসের মধ্যে শেষ করার প্রস্তুতি নেওয়া হচ্ছে।
নির্বাচন কমিশন, করোনাভাইরাস সংক্রমণ উদ্বেগজনকভাবে বেড়ে যাওয়ায় নির্বাচনের সময় পেছালেও মেয়াদোত্তীর্ণ পরিষদগুলোর ক্ষেত্রে
ইউনিয়ন পরিষদ আইন, ২০০৯ এর ২৯(৫) ধারা অনুযায়ী পরিষদের কার্যক্রম পরিচালনা এবং প্রাসঙ্গিক অন্যান্য ব্যবস্থা নেওয়ার লক্ষ্যে ইতিমধ্যে বিষয়টি অবহিত করার জন্য সিদ্ধান্ত দিয়েছে।
আইন অনুযায়ী,নির্বাচন না হওয়া পর্যন্ত কিংবা অনধিক ৯০ দিন পর্যন্ত,দায়িত্বরত পরিষদকে কার্যক্রম পরিচালনার জন্য ক্ষমতা প্রদান করা যাবে।
মেয়াদোত্তীর্ণ পরিষদগুলোর প্রথম সভার তারিখ একেকটাতে একেক রকম হওয়ায় সব পরিষদ একি পরিমাণ অতিরিক্ত সময় দায়িত্ব পাবে না। এক্ষেত্রে দায়িত্বের মেয়াদ আগে শেষ হওয়া পরিষদগুলো পাচ্ছে বেশি সময়। অন্যদিকে প্রথম সভা দেরিতে করা পরিষদগুলো কম সময় পাবে কারণ,স্থগিতাদেশ ওঠে গেলে একই দিনে হবে নির্বাচন।
জেলা নির্বাচন অফিস সুত্রে জানা গেছে, নিবার্চন কমিশন তফসিল ঘোষণা করলে তফসিল অনুযায়ী যথাসময়ে নির্বাচন সম্পন্ন করা হবে।
বর্তমান পরিষদের সদস্যরা সহ নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দেয়া প্রার্থীরা মুখিয়ে আছেন তফসিলের দিকে।
করোনা পরিস্থিতি বিবেচনায় কমিশনের সিদ্ধান্তকে
স্বাগত জানিয়ে সম্ভাব্য প্রার্থীরা বলছেন, যখন নির্বাচনের তারিখ ঘোষণা করা হবে সে সময় অনুযায়ী নির্বাচনে অংশ নিতে তৈরি আছেন তারা।
এদিকে,প্রথম ধাপের স্থগিত ইউপি নির্বাচনের তারিখ ঘোষণার মধ্য দিয়ে শীঘ্রই মেয়াদোত্তীর্ণ উখিয়ার ইউপি গুলোর তফসিল ঘোষণার সম্ভাব্যতা দেখা দেয়ায় স্থানীয়দের মাঝে বিরাজ করতে শুরু করেছে নির্বাচনী আমেজ।
তৃণমূল পর্যায়ের এ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করে নিজেদের পছন্দের প্রার্থীকে জনপদের উন্নয়নে মনোনীত করতে চান স্থানীয়রা।


শেয়ার করুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *