জ্বালানি তেলের উত্তোলন বাড়ানোর সিদ্ধান্ত

শেয়ার করুন-

করোনা মহামমারির বিশাল ধাক্কা সামলে ধীরে ধীরে ঘুরে দাঁড়াতে শুরু করেছে বিশ্ব অর্থনীতি। আর ঘুরে দাঁড়ানো অর্থনীতিকে গতিশীল করতে বাড়ছে জ্বালানি তেলের চাহিদা।
জ্বালানি তেলের উত্তোলন বাড়ানোর সিদ্ধান্ত

এই চাহিদা মেটাতেই উত্তোলন বাড়ানোর বিষয়ে এক মতে পৌঁছেছে রাশিয়া, কাজাখস্তানসহ অপরিশোধিত জ্বালানি তেল উত্তোলক ও রপ্তানিকারক দেশগুলোর সংগঠন অপেক প্লাস।

রোববার (১৮ জুলাই) মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, দুই সপ্তাহ আগে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বেড়ে যায়। কারণ, সে সময় তেল উৎপাদন বাড়ানোর সিদ্ধান্তে পৌঁছতে অপেক প্লাস দেশগুলো ব্যর্থ হয়েছে এবং এতে করে করোনার ধাক্কা কাটিয়ে বাড়তে থাকা জ্বালানি তেলের চাহিদা মেটাতে হিমশিম খেতে হবে; আন্তর্জাতিক জ্বালানি এজেন্সি এমন খবর প্রকাশ করেছিল।
এরপরই সৌদ আরব, সংযুক্ত আরব আমিরাতসহ প্রথম সারির তেল উত্তোলনকারী দেশগুলো ক্রমবর্ধমান চাহিদা মেটাতে উত্তোলন বাড়ানোর সিদ্ধান্তে পৌঁছার খবর জানাল।
অপেক প্লাস সংগঠনটি বর্তমান সিদ্ধান্ত অনুযায়ী প্রতিদিন ৪ লাখ ব্যারেল করে বেশি তেল উত্তোলন করবে। অর্থাৎ মাসে ১ কোটি ২০ লাখ ব্যারেল বেশি জ্বালানি তেল উত্তোলন করা হবে। আর এই সিদ্ধান্ত কার্যকর হবে আগামী মাস (আগস্ট) থেকে।


শেয়ার করুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *