কালাম আজাদের ৭ম গবেষণাগ্রন্থ
‘সংবাদপত্রে চট্টগ্রামের রাষ্ট্রভাষা আন্দোলন : আধেয় বিশ্লেষণ’ প্রকাশিত
কবি, গবেষক ও সাংবাদিক কালাম আজাদের সপ্তম গবেষণা গ্রন্থ সংবাদপত্রে চট্টগ্রামের রাষ্ট্রভাষা আন্দোলন : আধেয় বিশ্লেষণ প্রকাশিত হয়েছে। একুশে বইমেলা উপলক্ষে স্বনামধন্য প্রকাশনী সংস্থা তৃতীয় চোখ থেকে প্রকাশিত ১৮৪ পৃষ্ঠার এই বইয়ের দাম ধরা হয়েছে ৫০০ টাকা।
তৃতীয় চোখ প্রকাশনীর প্রকাশক আলী প্রয়াস বলেন, কালাম আজাদ একজন পরিশ্রমী লেখক। দীর্ঘদিন ধরে ইতিহাস, মুক্তিসংগ্রাম নিয়ে লেখালেখি করে আসছেন। ‘সংবাদপত্রে চট্টগ্রামের রাষ্ট্রভাষা আন্দোলন : আধেয় বিশ্লেষণ’ বইটি দীর্ঘ দিনের কষ্টের ফসল ও তাঁর সপ্তম গবেষণা গ্রন্থ । এ বইয়ে ব্রিটিশ আমল থেকে শুরু করে রাষ্ট্রভাষা আন্দোলন পর্যন্ত ভারত, পাকিস্তান ও বাংলার রাষ্ট্রভাষা বিতর্কে চট্টগ্রামের বুদ্ধিজীবীদের অবস্থান নিয়ে আলোচনার পাশাপাশি ওই সময়ের ভৌগোলিক, আর্থ সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক ক্রমবিবর্তনের ইতিহাস তুলে ধরা হয়েছে। সেদিক থেকে কালাম আজাদের এ বইটি ব্যতিক্রম। তাতে কলকাতা ঢাকা, ঢাকার বাইরের পত্র-পত্রিকা ও সাময়িকীতে কিভাবে চট্টগ্রামের ভাষা আন্দোলন স্থান পেয়েছে তা তুলনামূলক ও আধেয় বিশ্লেষণ করা হয়েছে। পাশাপাশি ওই সময়ের চট্টগ্রামের পত্র পত্রিকায় প্রকাশিত রাষ্ট্রভাষা আন্দোলন কেন্দ্রিক বেশ কয়েকটি সংবাদ, প্রতিবেদন, চিঠিপত্র, সম্পাদকীয় নিবন্ধের তুলনামূলক বিশ্লেষণ করেছেন কালাম আজাদ। বইটি ভাষা আন্দোলনের ইতিহাস চর্চায় পূর্ণতা আনবে বলে আমার বিশ্বাস।
উল্লেখ্য, বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর করা কালাম আজাদ ইতোমধ্যে ভাষা আন্দোলনে কক্সবাজার, রাজাকারনামা, কক্সবাজারে বঙ্গবন্ধু, কক্সবাজারের সংগীত ও নাট্যচর্চার ইতিবৃত্ত, মুক্তিযুদ্ধে আরাকানে বাঙালি শরণার্থী, মাতৃভাষা, অমিত চৌধুরীকে লেখা পত্রাবলি, শহীদ সাবের : জীবন ও সাহিত্যকর্ম রচনা করে খ্যাতি অর্জন করেছেন

By Editor

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *