কক্সবাজার সমুদ্রসৈকতের সুগন্ধা পয়েন্ট নাম পরিবর্তন করে ‘বঙ্গবন্ধু বিচ’ নামকরণের প্রস্তাব বাতিল করা হয়েছে। নানা আলোচনা-সমালোচনার পর এ প্রস্তাব বাতিল করা হয়।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. এনায়েত হোসেন কালবেলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বঙ্গবন্ধুর নামে কোনো স্থাপনা করতে হলে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের অনুমতি নিতে হয়। কিন্তু সংশ্লিষ্টরা এ অনুমতি নেননি। এর পরিপ্রেক্ষিতে আগের নির্দেশনা বাতিল করল মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।

এর আগে গত মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) কক্সবাজার সমুদ্রসৈকতের সুগন্ধা পয়েন্ট নাম পরিবর্তন করে ‘বঙ্গবন্ধু বিচ’ করে প্রজ্ঞাপন জারি করেছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। একই সঙ্গে কলাতলী থেকে সুগন্ধা পয়েন্ট পর্যন্ত জায়গাটির নাম ‘বীর মুক্তিযোদ্ধা বিচ’ রাখা হয়।

ওই সময়ে প্রজ্ঞাপনে বলা হয়, মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের চেয়ারম্যান মো. সোলায়মান মিয়া এ নাম পরিবর্তনে জন্য আবেদন করেছিলেন। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৩তম বৈঠকে সুগন্ধা বিচকে ‘বঙ্গবন্ধু বিচ’ এবং বীর মুক্তিযোদ্ধাদের নামে সুগন্ধা বিচ ও কলাতলী বিচের মাঝখানের খালি জায়গাকে ‘বীর মুক্তিযোদ্ধা বিচ’ নামকরণ করা হয়। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেওয়া হয়।

By Editor

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *