ডেস্ক রিপোর্ট/উখিয়া নিউজ টুডে।। উখিয়া ভূমি অফিস ও ইউনিয়ন ভূমি অফিসগুলোতে চলছে অনিয়ম, ঘুষ-দুর্নীতি। ভূমি অফিসের অবৈধ লেনদেনকে ঘিরে গড়ে উঠেছে কর্মচারী-দালাল সিন্ডিকেট। এতে কানুনগো, সার্ভেয়ার, তহসিলদার, অফিস সহকারী, জারিকারক, পিয়ন কমবেশি জড়িত রয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এইছাড়াও নিরক্ষর মানুষের অসচেতনতার সুযোগে প্রতারক চক্রের খপ্পরে পড়ে প্রতিনিয়ত সাধারণ মানুষ ভোগান্তির শিকার হচ্ছেন। এসব চক্র বিভিন্ন পরিচয় দিয়ে অফিস ম্যানেজ করার নামে সহজ সরল ফরিয়াদীর নিকট থেকে টাকা হাতিয়ে নেওয়ার ঘটনাও ঘটতেছে।

যদিও অফিসের দেয়ালে সাইনবোর্ড টাংগানো রয়েছে
“আমিও আমার অফিস দূর্নীতি মুক্ত” – উপজেলা ভূমি অফিস উখিয়া।

সরেজমিনে ভোক্তভোগীদের সাথে কথা বলে জানা যায়, নাম প্রস্তাব, সার্ভে রিপোর্ট, দাখিলা প্রহণ, পর্চা, নামজারি, ডিসিআর সংগ্রহ, খাজনা দাখিল, খতিয়ান ইস্যু থেকে শুরু করে সবকিছুতেই অতিরিক্ত অর্থ দিতে হয়। আর এইভাবে অর্থ আদায় করে যাচ্ছেন কাননগো, ইউনিয়ন তহসিলদার, অফিস সহকারী, পিয়ন ও দালাল চক্র। অভিযোগ রয়েছে, টাকা দিলে এমনকি বদলে যায় মামলার তদন্ত রিপোর্টও।

খতিয়ান ইসু/নাম জারি করণে সরকারি ফি ১১৭০/- টাকা (অনলাইন ফি) সময় শিমা সর্বোচ্চ ১ মাস নির্ধারণ থাকলে ও দেখা যাচ্ছে ফি বাবদ ১৮-২০ হাজার টাকা আর সময় ক্ষেপন করছে ৮-১০ মাস কিংবা আরো অধিক, এই সমস্ত কার্যক্রম লিপ্ত হয়েছে ভূমি অফিসের কর্মকর্তা কর্মচারীরা।

অন্যদিকে সময় ক্ষেপনের কথা জানতে চাইলে ঐ কর্মকর্তারা বলেন আপনার ফাইল এসিলেন্ডের হাতে ওনি সহজেই আপনার ফাইল পাশ করতেছেনা। তাতেই ভুক্তভোগী নিজেই কর্মকর্তাকে আরো টাকার প্রলোবন দিয়ে নাম জারি সম্পূর্ণ করতে চেষ্টা করেন।

নাম প্রকাশে অনিশ্চুক একজন ভুক্তভোগি বলেছেন; দালাল/অসাধু কর্মকর্তার মাধ্যমে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ উঠলে অস্বীকার করতে সুবিধা হয়। উখিয়া উপজেলা ভূমি অফিসের সচ্ছলতা নিয়ে প্রশ্ন রাখছেন ভুক্তভোগী উখিয়ার হাজারো মানুষ।

By Editor

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *